কাঁচা পেঁপে দূর করবে গ্যাষ্ট্রিক

0
223

সোহানুর রহমান সোহাগ, হেলথ ডেস্কঃ

পাকা পেঁপে যেমন খেতে সুস্বাদু তেমনি বিভিন্ন রেসেপিতে রয়েছে কাঁচা পেঁপের বেশ সমাদর। কাঁচা পেঁপেতে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন। পেঁপেতে রয়েছে অন্যান্য ফলের তুলনায় সবচেয়ে বেশি ক্যারোটিন থাকে এবং ক্যালরি খুব কম থাকে।শরীরের বিভিন্ন অসুখ সারাতে কাঁচা পেঁপে খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
নিচে পেঁপের নানাবিধ গুনাবলি তুলে ধরা হলোঃ
হৃদরোগ হতে মুক্তিঃ এটি রক্তচাপ ঠিক রাখার পাশাপাশি রক্তের প্রবাহ নিয়ন্ত্রণ করে।শরীরের অভ্যন্তরে ক্ষতিকর সোডিয়াম এর পরিমাণ কমিয়ে দেয়।ফলে হৃদরোগ সমস্যা হতে মুক্তি পাওয়া যায়।
অন্ত্রের চলাচল নিয়ন্ত্রনঃ পেঁপের বীজে রয়েছে এন্টি-অ্যামোবিক ও এন্টি প্যারাসিটিক।যা অন্ত্রের চলাচল নিয়ন্ত্রন করে।এটি বদহজম,কোষ্ঠকাঠিন্য, এসিডিটি,আলসার ও গ্যাষ্ট্রিকের সমস্যা হতে মানবদেহকে রক্ষা করে।
ত্বকের সমস্যা দূর করেঃ পেঁপেতে বিদ্যমান পুষ্টিগুণ ত্বকের যেকোন ধরণের সংক্রমণ হতে রক্ষা করে।কাঁচা পেঁপে ত্বকের মরা কোষগুলোকে পুনরায় সতেজ করে তোলে।
ব্যথা নিরাময়ঃ পেঁপের পুষ্টিগুণ মেয়েদের জন্য সবচেয়ে বেশি দরকারী। কারণ এটি মহিলাদের যে কোন ধরণের ব্যথা কমাতে কার্যকর ভূমিকা পালন করে।
চর্বি কমানোঃ পেঁপেতে আছে প্রচুর পরিমাণ ভিটামিন এ, ই ও সি।পেঁপেতে বিদ্যমান এন্টি অক্সিডেন্ট অতিরিক্ত ক্যালরি ও চর্বির পরিমাণ কমিয়ে দেয়।

Print Friendly, PDF & Email