বরিশাল মুলাদীতে তথ্যআপা প্রকল্পের হাত ধরে এক নতুন দিগন্তের উন্মোচন হচ্ছে।

0
515

বরিশাল মুলাদীতে তথ্যআপা প্রকল্পের হাত ধরে এক নতুন দিগন্তের উন্মোচন হচ্ছে
আর.জে. রবিউল ইসলাম বরিশাল প্রতিনিধি..

তথ্যআপা প্রকল্প (২য় পর্যায়) তথ্যকেন্দ্র, মুলাদী,বরিশাল কর্তৃক ৫০ জন উদ্যোগী মনোভাবান্ন মহিলাদের নিয়ে ‘উঠান বৈঠক’ আয়োজন করা হয়েছে
মঙ্গলবার (১৮জুন) সকাল ১০টার দিকে মুলাদী উপজেলার চর কালেখাঁন ইউনিয়নের মাস্তান বাজার সংল্গন খাঁন বাড়ীতে ও সামাজিক সেবা এবং মহিলাদের জীবন-জীবিকা সম্পকির্ত বিভিন্ন বিষয় নিয়ে অবহিতকরণ ও সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এ উঠান বৈঠক করা হয়।
উক্ত উঠান বৈঠকে উপস্থিত ছিলেন মুলাদী উপজেলা সমাজসেবা কর্মকর্তা উক্তম কুমার বিশ্বাস, তথ্যসেবা কর্মকর্তা মোসা: আয়েশা খাতুন, তথ্যসেবা সহকারী সুমি আক্তার ও তথ্যসেবা সহকারী সাবরিনা আখতার।
উঠান বৈঠকের আলেচ্য বিষয় ছিল নারীর বিরুদ্ধে সহিংসতা ও সামাজিক সচেতনতা বৃদ্ধি। এ প্রসঙ্গে উপজেলা সমাজসেবা কর্মকর্তা উক্তম কুমার বিশ্বাস সামাজিক সেবার বিভিন্ন দিক তুলে ধরে অত্যন্ত সহজ ও সাবলীল ভাষায় বুঝিয়ে দেন যে নারীরা এখন আর পিছিয়ে নেই সমাজের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ডে পুরুষের পাশাপাশি নারীদের ও অংশগ্রহনের সুযোগ রয়েছে। এবং নারীদের অর্থনৈতিকভাবে সচ্ছল করার জন্য সরকারের বিভিন্ন সেবামূলক কমর্সূচি রয়েছে। তথ্যসেবা কর্মকর্তা মোসা: আয়েশা খাতুন,বলেন যে আজকাল ঘরে বসেই তথ্যপ্রযুক্তির মাধ্যমে তারা তাদের কাঙ্খিত তথ্য পেতে পারে এবং বিভিন্ন তথ্যপ্রযুক্তিগত সেবা পেতে পারে। নারীদের যৌতুক,বাল্যবিবাহ ইত্যাদি বিভিন্ন বিষয়ে সচেতন হতে অনুপ্রানিত করেন।। তিনি আরে বলেন তথ্যআপা প্রকল্পের কাজ হচ্ছে তৃণমূল পর্যায়ে গ্রামিণ সুবিধাবঞ্চিত নারীদের নিয়ে তাই নারীদের জীবন-জীবিকা সম্পর্কিত সমস্যা সম্পর্কে অবহিতকরণসহ সেবামুখি বিভিন্ন কর্মকান্ডে তথ্যআপা সর্বদা কাজ করে যাবে এবং ভবিষ্যতে ডিজিটালভিত্তিক সেবা প্রদানের ব্যাপারে নিশ্চয়তা দেন। উল্ল্যেখ্য, তথ্যআপা প্রকল্প (২য় পর্যায়) তথ্যকেন্দ্র, মুলাদী,বরিশাল কৃষি, স্বাস্থ্য, শিক্ষা, জেন্ডার, আইনী সহায়তা এবং ব্যবসা বিষয়ক ছয়টি বিভাগে মহিলাদের প্রয়োজনীয় তথ্যনির্ভর সেবা দিয়ে থাকেন তথ্যের জগতে মহিলাদের সহজ প্রবেশাধিকার নিশ্চিত করার লক্ষ্যে তথ্যের সাহায্যে তাদের জীবন-জীবিকা সম্পর্কিত বিভিন্ন সমস্যা সমাধানে দক্ষ করে গড়ে তুলতে তথ্যআপা প্রকল্প পথপ্রদর্শক হিসেবে ভূমিকা রাখছে।

Print Friendly, PDF & Email